ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

সৌদির বেসরকারি খাত

ছয় মাসের জন্য কর্মচারীদের বেতন ৪০ শতাংশ হ্রাস 

মোহাম্মদ ফিরোজ, সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৪৬, ৪ মে ২০২০

(ছবি- সংগৃহীত)

(ছবি- সংগৃহীত)

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে প্রাদুর্ভাবের কারণে চলতে থাকা অর্থনৈতিক মুষড়ে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সৌদি আরবের বেসরকারি ও খুদ্র ব্যবসায়ীদের জন্য আগামী ৬ মাসের ব্যবসায়ী মালিকদের মধ্যে সম্পর্ক বিষয়ে গাইডেন্স জারি করেছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। এতে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে আগামী ৬ মাস সপ্তাহিক কাজের সময় কমিয়ে এনে কর্মরত কর্মচারীদের বেতন ৪০ শতাংশ কমানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে মূল বেতনের ৪০ শতাংশের উর্ধ্বে না রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।। 

বলা হয়েছে, মহামারি করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসলে আগামী ছয় মাস পর ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা কর্মীদের পুরো মজুরি পূর্বের ন্যায় পরিশোধ করবেন। ব্যবসা প্রতিষ্ঠানের কাজের দরণ ও পরিধি দেখে উক্ত প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের বার্ষিক ছুটির অনুমোদন দিতে হবে। তবে কাজের অবস্থার উপর নির্ভর করে মালিকরা কর্মীদের বার্ষিক ছুটির সময়সীমা অনুমোদনের অধিকারক সংরক্ষণ করছেন বলেও জানানো গয়। মালিক ছুটির অনুমোদন দিলে বার্ষিক ছুটির সময় পূর্বের বেতনের হারে বেতন ভাতা প্রদান করতে হবে যা এই বেতন হ্রাসের সাথে সমান্তরাল করা যাবে না। তবে শ্রমিকদের বার্ষিক ছুটি নেওয়ার অধিকারও রয়েছে। 

একই সাথে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মহামারি করোনা ভাইরাসে কারণে ব্যবসা খাতে লোকশানের কারনে এই আইনটি করা হয়েছে যাতে করে ব্যবসায়ীরা লোকসানকাঠিয়ে উঠতে পারেন। করোনা ভাইরাসের জন্য সরকার যে প্রনোদনা ঘোষণা করেছে তা এ আইনের সাথে সমান্তরাল নয়। মহামারি সময়ে বেঁধে দেওয়া ছয় মাস কেউ আইনটি লঙ্ঘন করতে পারবেন না বলেও জানায় দেশটি কর্তৃপক্ষ। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি